Sunday, August 14, 2022

অনুশীলন প্রক্রিয়া বদলে সফল লিটন

তাকে নিয়ে সমালোচনার কমতি ছিল না। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তো দল থেকে বাদও পড়েছিলেন।এরপর যেন নিজেকে নতুন করে খুঁজে পেয়েছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

এরপর থেকে ৮ টেস্ট ৩টি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে ৭৩০, ৬ ওয়ানডেতে ১ সেঞ্চুরি দুই ফিফটিতে ৩৩৬ ও ২ টি-টোয়েন্টিতে ১ হাফ সেঞ্চুরিতে করেন ৭৩ রান। কীভাবে এমন বদলে গেলেন লিটন?

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনশেষে সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আপনারা এটা ভালো বলতে পারবেন। আমার কাছে মনে হয় আমি অনুশীলনের ধরনে পরিবর্তন এনেছি। ’

কী বদল আনলেন, একটু ব্যাখ্যা করে কী বলা যাবে? জবাবে লিটন বললেন, ‘এটা কীভাবে বিশ্লেষণ করবো? মানে আমি কীভাবে বিশ্লেষণ করবো কি ধরনের মেথড পরিবর্তন করেছি।

আপনিতো বুঝবেনও না কোন অনুশীলন কেমন। আমি তো বিশ্লেষণ দিতেও পারবো না। ’‘খুবই কঠিন এ জিনিসটা (বলা)। কী কী করি না বা কী কী পরিবর্তন হয়েছে।

আমার কাছে মনে হয় আমার অনুশীলন মেথড পরিবর্তন হয়েছে এটা আমি বলতে পারি কিন্তু কী কী পরিবর্তন হয়েছে সেটা আমি বলতে পারবো না। কীভাবে সফল হচ্ছি বা কেন হচ্ছি এ জিনিসটা আমার ভেতরে থাক। ’

টেস্ট ক্রিকেটটা আগের চেয়ে ভালো বুঝেন বলেও জানান লিটন, ‘আমি এখন বুঝি টেস্ট ক্রিকেটের প্যাটার্নটা কেমন আর কতক্ষণ ব্যাটিং করলে আমার রানগুলো বড় হবে।

তো আমার মনে হয় ও (অ্যাশলে প্রিন্স) আমাকে যতটুকু বুঝিয়েছিল সেটা অনেকটাই আমার জন্য কাজের এবং আমি ওই জিনিসটাই ফলো করি এখন পর্যন্ত। ’

Latest news

00

Related news