Monday, August 1, 2022

অ্যান্টিগায় বাংলাদেশের হতাশার দিন

অধিনায়কের পালা বদলের ম্যাচে প্রত্যাশা ছিল আকাশ ছোঁয়া। কিন্তু অ্যান্টিগা টেস্টের প্রথম দিন যা হলো তাতে হতাশা ছাড়া কিছুই দেখল না বাংলাদেশ। ব্যাটিংয়ে বরাবরের মতোই ধরা দিল ব্যর্থতা। ব্যাটারদের উইকেটে আসা-যাওয়ার মিছিলে বাংলাদেশ গুঁটিয়ে গেল অল্পতে। এরপর দিনের শেষ অংশে বোলিং দিয়েও ওয়েস্ট ইন্ডিজকে বিন্দুমাত্র চাপে ফেলতে পারল না সাকিব আল হাসানের দল। অ্যান্টিগা টেস্টের প্রথম দিন প্রথম ইনিংসে ব্যাট করে মাত্র ১০৩ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। এরপর ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ২উইকেটে স্কোর বোর্ডে ৯৫ রান নিয়ে টেস্টের প্রথম দিন শেষ করল ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম দিন শেষে উইকেটে অপরাজিত ক্রেইগ ব্র্যাথওয়েট (৪২)* । তাঁর সঙ্গে আছেন বোনার (১২)*। টেস্টের প্রথম দিনই লিডের কাছাকাছি এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। লিড থেকে মাত্র ৮ রান দূরে থেকে আগামীকাল দ্বিতীয় দিন শুরু করবে ক্যারিবীয়রা। স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ম্যাচটিতে শুরু থেকেই পরীক্ষার মুখে পড়তে হয় বাংলাদেশকে। টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে অ্যান্টিগার আর্দ্রতায় বাংলাদেশের ব্যাটারদের জন্য টিকে থাকাই যেন চ্যালেঞ্জিং হয়ে যায়। এই উইকেটে মাটি কামড়ে পড়ে থাকাই ছিল সঠিক উপায়। যেটা করে দেখিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ।

কিন্তু বাংলাদেশ সেটা করতে পারেনি। ইনিংসের শুরু থেকেই মেরে খেলতে গিয়ে উইকেট বিলিয়ে দিয়েছেন সবাই। স্কোরবোর্ডে ১৬ রান তুলতেই সাজঘরে ফিরে যান তিন টপঅর্ডার—মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক ও নাজমুল শান্ত। তিন জনের একজনও রানের খাতা খুলতে পারেননি। এরপরও উইকেটে থেকে কিছুটা লড়াইয়ের আভাস দেন তামিম ইকবাল। কিন্তু তাঁর লড়াইও স্থায়ী হলো না। দলীয় ৪১ রানে তাঁকেও হারায় বাংলাদেশ। ৪ বাউন্ডারিতে ৪৩ বলে ২৯ রান করে বিদায় নেন এই বাঁহাতি।

এরপর বাংলাদেশের ইনিংস মেরামত আর হয়নি। এক সাকিব আল হাসান ছাড়া সবারই ছিল উইকেটে আসা-যাওয়ার তাড়া। বাংলাদেশের স্কোরবোর্ড অন্তত সেটাই বলে। সাকিব ছাড়া বাকি ১০ ব্যাটারের রান যথাক্রমে—২৯, ০, ০, ০, ১২, ০, ২, ৩, ০, ৬। দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেছেন সাকিব। ৬৭ বলে তাঁর ইনিংসে ছিল ছয়টি বাউন্ডারি।

বিপরীতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ঠিকই ধৈর্যের পরীক্ষা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। উইকেটে তেমন রানের দেখা ছিল না। তবুও মাটি কামড়ে পড়ে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল। রানের গতি মন্থর হলেও ক্যারিবীয়রা উদ্বোধনী জুটি অবিচ্ছিন্ন রেখেই অ্যান্টিগা টেস্টের দ্বিতীয় সেশন শেষ করে। দুজনে মিলে কাটিয়ে দেন দ্বিতীয় সেশনও। তৃতীয় সেশনের লম্বা সময়েও দাপট দেখায় এই জুটি।

এরপর শেষ সেশনে এসে তাদের দুই উইকেট তুলে নেয় বাংলাদেশ। জুটি ভেঙে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন মুস্তাফিজুর রহমান। ক্যাম্পবেলকে ফিরিয়ে দেন তিনি। এরপর ইবাদত হোসেন তুলে নেন রেইফারের উইকেট। জোড়া সাফল্য পাওয়ায় কিছুটা স্বস্তি হলেও দিন শেষে অ্যান্টিগায় চরম চাপেই বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ ১ম ইনিংস: ৩২.৫ ওভারে ১০৩/১০ (তামিম ২৯, জয় ০, শান্ত ০, মুমিনুল ০, লিটন ১২, সাকিব ৫১, সোহান ০, মিরাজ ২, মুস্তাফিজ ০,ইবাদত ৩, খালেদ ০; রোচ ৮-২-২১-২, সিলস ১০-২-৩৩-৩, জোসেফ ৮.৫-২-৩৩-৩, মেয়ার্স ৫-২-১০-২, মোটি ১-০-১-০)।

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪৮ ওভারে ৯৫/২ (ব্র‍্যাথওয়েট ৪২*, ক‍্যাম্ববেল ২৪, রিফার ১১, বোনার ১২*; মুস্তাফিজ ১২-৬-১০-১, খালেদ ৯-৪-১৫-০, ইবাদত ১২-৪-১৮-১, সাকিব ৮-২-২০-০, মিরাজ ৭-১-২৮-০)।

Latest news

00

Related news