Sunday, July 31, 2022

এই ভাবে ডিম রাঁধলে ভুলে যাবেন মাছ-মাংসের স্বাদ!

রোজ রোজ মাছ-মাংস খেতে কার ভালো লাগে? আবার অনেকেই আছেন যাদের মুখে নিরামিষ খাবার রোচে না। তাদের জন্য মাছ-মাংস বাদে আমিষের এক দুর্দান্ত রেসিপি রইল আজ এই প্রতিবেদনে।

শিখে নিন এক আলাদা স্বাদের ডিমের কারি রান্নার দুর্দান্ত কৌশল। এবার থেকে মাছ-মাংসের যোগান না থাকলে আর মাথায় হাত পড়বে না। রইল ডিমের কারির (Egg Curry Recipe) দুর্দান্ত একটি রেসিপি।

ডিমের কারির উপকরণ
১. ডিম,২. পেঁয়াজ কুচি,৩. কাঁচা লঙ্কা কুচি,৪. টমেটো কুচি,৫. আদা রসুন পেস্ট,৬. হলুদ গুঁড়ো,৭. লঙ্কা গুঁড়ো,৮. গরম মশলা গুঁড়ো৯. পাঁচ ফোড়ন,১০. পরিমাণ মত নুন,১১. রান্নার জন্য তেল,

ডিমের কারি রান্নার পদ্ধতি প্রথমে ডিমগুলোকে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ডিমের গা ছুরি দিয়ে চিরে নিন। এতে রান্নার সময় মশলা ভালোভাবে ডিমের মধ্যে ঢুকতে পারবেন।

সেদ্ধ ডিমের মধ্যে সামান্য লবণ, হলুদ গুঁড়ো এবং লঙ্কার গুঁড়ো মাখিয়ে নিন। কড়াইতে তেল গরম করে মশলা মাখানো ডিম নেড়েচেড়ে লাল করে ভেজে তুলে নিন।

এবার ওই তেলের মধ্যে পেঁয়াজ কুচি সোনালী রং ধরা পর্যন্ত ভেজে তুলে নিন। কড়াইতে থাকা তেলের মধ্যে হাফ চামচ পাঁচফোড়ন এবং কাঁচা লঙ্কা কুচি দিয়ে ৩০ সেকেন্ড নেড়েচেড়ে নিন।

এবার কড়াইতে আদা-রসুনের পেস্ট দিয়ে কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত ভেজে নিন। তারপরে এরমধ্যে টমেটো কুচি দিয়ে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। নুন, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, গরম মশলার গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন।

মশলা কষিয়ে নেওয়ার পর সামান্য জল দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে দিন। তারপরে এরমধ্যে এক কাপ জল দিয়ে নিতে হবে। জল ফুটতে শুরু করলে ভেজে রাখা ডিমগুলোও একে একে কড়াইতে দিয়ে দিন।

২-৩ মিনিট সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে ফুটিয়ে নিন। সবশেষে নামানোর আগে ভেজে রাখা পেঁয়াজ ডিমের কারির মধ্যে দিয়ে মিশিয়ে নিলেই রেডি দুর্দান্ত স্বাদের এই রেসিপি।

Latest news
Related news