Monday, August 15, 2022

একটি টুথব্রাশ কতদিন ব্যবহার করা যায়?

দাঁত পরিষ্কারে টুথব্রাশ খুব গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। একটি টুথব্রাশ কতদিন ব্যবহার করা যায়, এ নিয়ে অনেকেই দ্বিধার মধ্যে থাকে।একটি টুথব্রাশ কতদিন ব্যবহার করা যায়, আর কী ধরনের পেস্ট ব্যবহার করা ভালো, এসব বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৮২তম পর্বে কথা বলেছেন ডা. পি সি মল্লিক ও ডা. আশাফুজ্জোহা রাজ।

ডা. পি সি মল্লিক ঢাকা ডেন্টাল কলেজ ও হাসপাতালের ডেন্টাল রেডিওলজি ও ইমেজিং বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত। ডা. আশাফুজ্জোহা রাজ, রাজ ডেন্টাল ওয়ার্ল্ড ও রাজ ডেন্টাল সেন্টারের প্রধান পরামর্শক হিসেবে কর্মরত।

ডা. আশাফুজ্জোহা রাজ : এই বিষয়টি কিন্তু অনেকেই জানে না। সাধারণ পর্যায়ের মানুষ হয়তো ব্রাশ কিনছে, কিন্তু কীভাবে ব্যবহার করছে, কতদিন ধরে ব্যবহার করছে এই ধারণাটি নেই।

আমরা বলি টুথব্রাশে ব্রিটসেলগুলো যত দিন পর্যন্ত বের না হয়, তত দিন ব্যবহার করা যায়। সাধারণত নিয়ম অনুয়ায়ী চার থেকে পাঁচ মাস ব্যবহার করলে একটি ভালো ব্রাশ টেকার কথা।

টুথপেস্ট তো অনেক ধরনের বাজারে রয়েছে। ফ্লোরাইড সমৃদ্ধ টুথপেস্ট দাঁতের ক্ষয় প্রতিরোধে কাজ করে। দেখা যায়, ফ্লোরাইড সমৃদ্ধ টুথপেস্ট ব্যবহার করলে মুখের রোগগুলো কমে আসে।

আর হাড়িপাতিল মাজার মতো দাঁত ব্রাশ করা যাবে না। এতে দাঁতের ক্ষতি হয়। দাঁতের যে শক্ত আবরণ, এনামেল বলি যাকে, এতে জোরে ঘষা খেতে খেতে ক্ষয় তৈরি হয়।

এই ক্ষেত্রে ঠাণ্ডা পানি খেলে বা মিষ্টি খেলে দাঁত শির শির করতে পারে। এগুলো জোরে জোরে ব্রাশ করার কারণে হয়।অনেকে দেখবেন দাঁত চকচকে করার জন্য ছাই, কয়লা এগুলো ব্যবহার করে। এটা ঠিক নয়।

ডা. পি সি মল্লিক : আমাদের দেশে যেসব বিজ্ঞাপন হচ্ছে, সেখানে ব্রাশ করার পদ্ধতিটাও যদি দেখিয়ে দেয় তাহলে ভালো হয়। প্রতি জনে জনে ডেন্টাল সার্জনের মাধ্যমে শেখানো কঠিন।

স্কুলের শিক্ষকদের যদি প্রশিক্ষণ দিতে বলেন, আমরা সেটি পারব। কিন্তু জাতীয়ভাবে টিভির বিজ্ঞাপন যেগুলো পেস্ট- ব্রাশের সেখানে যদি ব্রাশ করার পদ্ধতি দেখানো হয় তাহলে ভালো হয়।

ডা. আশাফুজ্জোহা রাজ : প্রাথমিক স্বাস্থ্যসেবা নিয়ে কিন্তু সরকার কাজ করছে, সেখানে যদি ডেন্টালের বিষয়টিও রাখে, তাহলে ভালো হয়। মুখ যদি ভালো থাকে শরীরের অনেক রোগকে আমরা প্রতিরোধ করতে পারব।

Latest news

00

Related news