Monday, August 15, 2022

কানের বিচারক হলেন দীপিকা

কান চলচ্চিত্র উৎসব পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী চলচ্চিত্র উৎসব। ভেনিস চলচ্চিত্র উৎসব এবং বার্লিন চলচ্চিত্র উৎসবের সঙ্গে কানকেও সবচেয়ে মর্যাদাপূর্ণ উৎসবের সম্মান দেওয়া হয়। ১৯৪৬ সাল থেকে প্রতিবছর এ উৎসব পালিত হয়ে আসছে। এ বছরও তার ব্যতিক্রম নয়।

তবে সময়ের সঙ্গে সঙ্গে অনেক কিছুই পরিবর্তন হয়, আর তেমনই পরিবর্তনের হাওয়া লেগেছে কানেও। বিচারকের আসনে এবার ফরাসিদের সঙ্গে দেখা মিলেছে বলিউডের জনপ্রিয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের।

কানের ইতিহাসে ফরাসি তারকারা বিশেষ আসরে বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৮৭ সালে ৪০তম আসরে প্রয়াত অভিনেতা ইভ মন্ত্যঁ, ১৯৯৩ সালে ৪৫তম আসরে জেহা দেপারদ্যু এবং ১৯৯৭ সালে ৫০তম আসরে অভিনেত্রী ইজাবেল আজানি মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ছিলেন। সবশেষ ২০০৯ সালে ফরাসি তারকাদের মধ্যে অভিনেত্রী ইজাবেল উপার কানে বিচারকদের প্রধান হন। ৬২ বছর বয়সী ভানসেন্ত লান্দনের নেতৃত্বে এবার দীপিকাসহ আটজন বিচারকের দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার রাতে উৎসবটির অফিশিয়াল ওয়েবসাইটে বিচারকদের তালিকা প্রকাশিত হয়েছে। স্বর্ণপামসহ সামনের সারির পুরস্কারগুলো কারা জিতবে, সেই বিচারকাজের গুরুদায়িত্ব থাকবে তাদের কাঁধে। কানের অফিশিয়াল ওয়েবসাইটে ভারতের সুপারস্টার দীপিকাকে অভিনেত্রীর পাশাপাশি প্রযোজক, পরোপকারী ও উদ্যোক্তা হিসেবে উল্লেখ করা হয়েছে। তার ঝুলিতে আছে ৩০টির বেশি পূর্ণদৈর্ঘ্য ছবি। ২০১৫ সালে দীপিকা গড়ে তোলেন দি লিভ লাভ লাফ ফাউন্ডেশন। এর মাধ্যমে মানসিক স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করছেন তিনি। পাশাপাশি মানসিক অসুস্থতা দূরীকরণে বিভিন্ন কর্মসূচি ও উদ্যোগ নিচ্ছেন। ২০১৮ সালে টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পান তিনি।

ভারতীয় অভিনেত্রীদের মধ্যে ২০০৫ সালে কান উৎসবে মূল প্রতিযোগিতা শাখায় বিচারক ছিলেন নন্দিতা দাস। এরপর ২০১৩ সালে কানের মূল প্রতিযোগিতা শাখায় বিচারক হন বিদ্যা বালান। এবার তাদের পাশে যুক্ত হলো দীপিকার নাম। ১২ দিনের কান উৎসবে ১০ দিনই লালগালিচায় দেখা যাবে তার জৌলুস। আগামী ১৭ মে শুরু হবে ৭৫তম কান উৎসব। এবার মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত হয়েছে ২১টি ছবি। আগামী ২৮ মে কানের সমাপনী আয়োজনে স্বর্ণপাম জয়ীর নাম ঘোষণা করবেন ভানসেন্ত লান্দন। অনুষ্ঠানটি সরাসরি দেখাবে ফ্রান্স টেলিভিশনস ও ব্রুট।

Latest news

00

Related news