Saturday, August 6, 2022

কোপা আমেরিকায় গ্রুপ পর্বে লড়বে ব্রাজিল-আর্জেন্টিনা

আগামী জুলাইতে পর্দা উঠতে যাচ্ছে নারী কোপা আমেরিকার নবম আসর।প্রতিযোগিতাটির ড্র বৃহস্পতিবার (৭ এপ্রিল) প্যারাগুয়ের আসুনসিওনেতে অনুষ্ঠিত হয়েছে।

যেখানে একই গ্রুপে পড়েছে দুই চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা।এবারের নারী কোপা আমেরিকায় মোট দশটি দল অংশগ্রহণ করবে।

পাঁচটি করে দল আলাদা দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। যেখানে ‘বি’ গ্রুপে জায়গা করে নিয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা। দল দুটির সঙ্গে একই গ্রুপে আছে পেরু, ভেনেজুয়েলা ও উরুগুয়ে।

এদিকে গ্রুপ ‘এ’-তে জায়গা করে নিয়েছে স্বাগতিক কলম্বিয়া, চিলি, ইকুয়েডর, প্যারাগুয়ে ও বলিভিয়া। এবারের আসরে দুটি গ্রুপের সেরা তিনটি করে দল পাবে চূড়ান্ত পর্বের টিকিট।

সেই ছয় দল থেকে সেমিফাইনালে চার দল এবং শিরোপা নির্ধারণী ফাইনালের দুই দল নিশ্চিত হবে।প্রতিযোগিতাটির ইতিহাসে সবচেয়ে সফল দল ব্রাজিল।

আটবারের মধ্যে সাতবারই শিরোপা জিতেছে দলটি। একবার শিরোপা জিতেছে আর্জেন্টিনা। এদিকে এবারের কোপা আমেরিকার সেরা তিন দল আগামী বছর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে হতে যাওয়া নারী ফুটবল বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে।

চতুর্থ ও পঞ্চম দলের প্লে-অফ খেলে বিশ্বকাপে যাওয়ার সুযোগ। এবারই প্রথমবারের মতো নারী কোপা আমেরিকার চ্যাম্পিয়ন দলকে ১৫ লাখ ডলার (প্রায় ১৩ কোটি টাকা) অর্থ পুরস্কার দেওয়া হবে।

এ ছাড়া রানার্সআপ দল পাবে ৫ লাখ ডলার (প্রায় সাড়ে ৪ কোটি টাকা) অর্থ পুরস্কার। জুলাইয়ের ৮ তারিখে কলম্বিয়ায় শুরু হবে টুর্নামেন্টটি।

যা শেষ হবে আগামী ৩০ জুলাই। এবারের আসরে কলম্বিয়ার কালি, বুকারামাঙ্গা ও আর্মেনিয়া শহরের তিন ভেন্যুতে হবে এবারের কোপা আমেরিকার সব ম্যাচ।

Latest news

00

Related news