Monday, August 15, 2022

‘গোলাপি চাঁদ’ ভাসবে আকাশে

আজ শুক্রবার (১৫ এপ্রিল) ভোর থেকে সোমবার সকাল পর্যন্ত আকাশে ‘গোলাপি চাঁদ’ দেখা যাবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তবে চাঁদটি দেখতে যে পুরোপুরি গোলাপি হবে, তা কিন্তু নয়। খবর সিএনএন’র।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন গতকাল এ তথ্য জানিয়ে বলেছে, আজ শুক্রবার ভোর থেকে সোমবার সকাল পর্যন্ত আকাশ ‘গোলাপি চাঁদে’ উজ্জ্বল থাকবে। তবে আগামীকাল শনিবার চাঁদের ঔজ্জ্বল্য সবচেয়ে বেশি থাকবে বলে সংস্থাটি জানিয়েছে।

আবহাওয়া পূর্বাভাস, জ্যোতির্বিদ্যা ও বৃক্ষরোপণ সংক্রান্ত গ্রন্থ ‘দ্য ওল্ড ফারমার্স অ্যালম্যানাক’র তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্র ও কানাডার পূর্বাঞ্চলে বসন্তকালে গোলাপি রঙের বনফুল ‘ফ্লক্স সুবুলতা’ ফোটে।

এর সঙ্গে চাঁদের মিল খোঁজা হয়।‘গোলাপি’ চাঁদের সঙ্গে খ্রিষ্টীয়, হিন্দু ও বৌদ্ধসহ বেশ কয়েকটি ধর্মের উৎসবের যোগসূত্র রয়েছে উল্লেখ করে নাসার বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়, শ্রীলঙ্কায় গোলাপি চাঁদ বা ‘বক পয়া’ দ্বীপদেশটিতে গৌতম বুদ্ধের আগমনের কথা স্মরণ করিয়ে দেয়।

হিন্দু ধর্ম মতে, গোলাপি চাঁদ হচ্ছে ‘হনুমান জয়ন্তী’।তবে এপ্রিলের এই গোলাপি চাঁদকে ‘সুপার মুন’ বলা যাবে না।‘দ্য ওল্ড ফারমার্স অ্যালম্যানাক’র মতে, এপ্রিলে পূর্ণিমার চাঁদ বিবর্ণ হলে বৃষ্টির সম্ভাবনা থাকে।

সিএনএন’র আবহাওয়াবিদ জাডসন জোনস বলেন, ‘চলতি সপ্তাহে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে। সেখানে বিবর্ণ চাঁদ দেখা যাবে।’

Latest news

00

Related news