Monday, August 15, 2022

গ্রীষ্মে মাথার ত্বকের সংক্রমণ দূর করবেন যেভাবে

মাথার ত্বক সুস্থ ও পরিচ্ছন্ন রাখতে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করে নিতে পারেন টোনার। গরমে খুব সাধারণ ও পরিচিত সমস্যা, মাথার ত্বক ঘামে ভিজে থাকা। ফলে মাথার ত্বকে নানান সমস্যা যেমন- ব্রণ, ফুসকুড়ি, চুলকানো, চুল পড়া ইত্যাদি দেখা দেয়।

মাথার ত্বকের ঘাম বন্ধ করা সম্ভব নয়। তবে এর ফলে হওয়া সমস্যা দূর করা সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা। বিভিন্ন সমস্যা থেকে রেহাই পেতে মাথার ত্বক সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা জরুরি।

মাথার ত্বক পরিচ্ছন ও সুস্থ রাখতে ঘরে তৈরি প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি টোনারের উপকারিতা ও তৈরি পদ্ধতি সম্পর্কে জানান—টোনার তৈরির উপকরণ চাল দুই টেবিল চামচ, এক চা চামচ চাপাতা, এক চা চামচ মেথি, পেঁয়াজ, পুদিনা পাতা ও অ্যালো ভেরার জেল।

তৈরি পদ্ধতি
চাল ভালো মতো ধুয়ে তা এক বাটি পরিষ্কার পানি দিয়ে এক দিন ভিজিয়ে রাখতে হবে। চাল ভেজানো পানি ছেঁকে আলাদা করে নিতে হবে।চুলায় একটা পাত্রে চাল ভেজানো পানি নিয়ে তাতে চা পাতা,

টুকরা করে কাটা পেঁয়াজ, মেথি এবং পুদিনা পাতা দিতে হবে। এরপর অ্যালো ভেরার জেল মিশিয়ে কমপক্ষে বিশ মিনিট ফুটিয়ে নিতে হবে। মিশ্রণটি ঠাণ্ডা হয়ে আসলে তা ছেঁকে পানি আলাদা করে নিতে হবে। এটাই হল টোনার।

ব্যবহার পদ্ধতি
শ্যাম্পু করার আগে সপ্তাহে কমপক্ষে তিন দিন এই টোনার চুলের গোড়ায় ব্যবহার করতে হবে। মাথার ত্বক মালিশ করে আধ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে।

এতে থাকা চা পাতার নির্যাস চুলকে মসৃণ করবে, পেঁয়াজ ও মেথি চুলের স্বাস্থ্য ভালো রাখে, পুদিনার ব্যাক্টেরিয়া রোধী উপাদন মাথার ত্বক সুস্থ রাখে এবং অ্যালো ভেরার জেল চুলের আর্দ্রতা রক্ষা করে।

চালের পানিতে রয়েছে নানান খনিজ উপাদান ও ভিটামিন। যা চুল ও মাথার ত্বককে সুস্থ রাখতে সহায়তা করে। এই টোনার ব্যবহারে মাথার ত্বকের সমস্যা, র‍্যাশ, চুলকানি, চুলের গোড়া নরম হয়ে যাওয়া, চুল পড়া ইত্যাদি সমস্যা দূর হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Latest news

00

Related news