Sunday, August 7, 2022

জানুন বিস্তারিত, পুরুষের জন্যও জন্মবিরতিকরণ পিল তৈরি!

স্বাভাবিকভাবেই জন্ম নিয়ন্ত্রণে পিল খাওয়ার দায় ছিল কেবল নারীর ওপরেই। তবে সেই দিন এখন শেষ হয়ে এসেছে। এমন একটি পিল তৈরি করেছেন গবেষকরা, যা খেতে হবে পুরুষকে। আর এটির পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে।

ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে ৯৯ শতাংশ কার্যকারিতা পেয়েছেন তারা।ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগোয় আমেরিকান কেমিক্যাল সোসাইটির চলতি বছরের বসন্তকালীন সম্মেলনে মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই তথ্য উন্মোচন করেন।

গবেষকদের দাবি, এই পিল টেস্টোস্টেরনকে টার্গেট করে না। ওজন বৃদ্ধি পাওয়া কিংবা হতাশা সৃষ্টি করে এমন পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত এই পিল।

চলতি বছর মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ হবে পিলটি।সফল হলে জন্মনিয়ন্ত্রণের বিকল্প যেমন কনডমের ব্যবহার কিংবা ভ্যাসেকটমির মধ্য দিয়ে আর যেতে হবে না পুরুষদের।

গবেষকরা জানান, এটি পুরুষদের সেক্স হরমোন টেস্টোস্টেরনকে ক্ষতিগ্রস্ত করবে না। পার্শ্বপ্রতিক্রিয়া না থাকায় এই সম্পর্কিত অন্য সব ওষুধ, যেগুলো ফার্মেসিতে পাওয়া যায়, তাদের ব্যবসায় ধস নামতে পারে।

গবেষকরা দেখেছেন, যে পুরুষ ইঁদুরের মধ্যে রেটনোইক অ্যাসিড রিসেপ্টর আলফা প্রোটিন দেয়া হয়েছে, সেটি বন্ধ্যা হয়ে গেছে। আরেকটি পরীক্ষায় তারা তিনটি রিসেপ্টরে একটি মুখে খাওয়ার পিল দিয়েছিলেন। আসলে পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে গবেষকরা এই চেষ্টা করেছিলেন।

এই পরীক্ষা চালাতে গিয়ে গবেষকরা ওয়াইসিটি ৫২৯ নামের একটি যৌগ খুঁজে পান। এটি একাই রেটনোইক অ্যাসিড রিসেপ্টর আলফাকে প্রতিরোধ করতে পারে।

পরে তারা একটি পুরুষ ইঁদুরকে চার সপ্তাহ ধরে ওই পিল মুখে খাইয়েছিলেন। এক মাস পর তারা দেখতে পান, ইঁদুরটির শুক্রাণুর সংখ্যা অবিশ্বাস্যরকম কমে গেছে এবং তা কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। ওষুধ বন্ধের ছয় সপ্তাহ পর ইঁদুরটির শুক্রানু ফের উর্বর হয়ে ওঠে।

Latest news

00

Related news