1. admin@dailybdnews24.com : admin@dailybdnews24.com com : admin@dailybdnews24.com com
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৫:৪২ অপরাহ্ন

জীবাণুনাশক ইনজেকশনের পরামর্শ দিয়ে বিপাকে ট্রাম্প

  • আপডেট সময় : শুক্রবার, ২৪ এপ্রিল, ২০২০
  • ১৩০ বার পঠিত

করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির শরীরে ইনজেকশনের মাধ্যমে জীবাণুনাশক দিয়ে সুস্থ করে তোলা সম্ভব কিনা তা নিয়ে গবেষণা করার পরামর্শ দিয়ে চিকিৎসা বিশেষজ্ঞদের প্রবল নিন্দার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার (২৪ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

ব্রিফিংয়ের সময় রোগীদের দেহে অতিবেগুনি রশ্মি ব্যবহারের প্রস্তাবও দিয়েছেন ট্রাম্প, যা চিকিৎসকরা খারিজ করে দেন। এর আগে তার এক কর্মকর্তা বলেন, সূর্যের আলো এবং জীবাণুনাশক সংক্রমণ সারিয়ে তোলার জন্য সুপরিচিত।

তবে জীবাণুনাশক বিপদজনক দ্রব্য এবং এটি পান করলে শরীরে বিষক্রিয়া হতে পারে। এমনকি ত্বক, চোখ এবং শ্বাসতন্ত্রের জন্যও এটি অনেক ক্ষতিকর।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) হোয়াইট হাউসে করোনা ভাইরাস বিষয়ে দৈনিক ব্রিফিংয়ের সময় এক কর্মকর্তা গবেষণাপত্রের বরাত দিয়ে বলেন, রোদ এবং তাপমাত্রায় করোনা ভাইরাস দুর্বল হওয়ার প্রমাণ রয়েছে। এছাড়া, ব্লিচ এবং আইসোপ্রোপাইল অ্যালকোহল লালা থেকে ভাইরাসটি মুহূর্তেই নিধন করতে পারে।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডিরেক্টরেটের দায়িত্বপ্রাপ্ত প্রধান উইলিয়াম ব্রায়ান এসব তথ্য তুলে ধরেন।

এরপর ট্রাম্প এ নিয়ে আরও গবেষণার পরামর্শ দেন। তিনি বলেন, ‘মনে করি, আমরা মানবদেহে অতিবেগুনি রশ্মি বা খুব শক্তিশালী আলো দিলাম’… একথা বলেই হোয়াইট হাউস করোনা ভাইরাস কার্যক্রমের সমন্বয়ক ডা. ডেবোরাহ বার্ক্সের দিকে তাকিয়ে তিনি বলেন, ‘এবং মনে হয় তুমি আমাকে বলেছিলে এটি এখনো পরীক্ষা করা হয়নি এবং তুমি এটি পরীক্ষা করতে যাচ্ছো। ত্বকের মাধ্যমে বা অন্যভাবে দেহের ভেতরে আলো দিয়ে দেখা যায়। সেটিও তুমি পরীক্ষা করে দেখতে পারো। চমৎকার শোনাচ্ছে। জীবাণুনাশক তো এক মিনিটেই ভাইরাসটি মেরে ফেলতে পারে। এক মিনিট। আমরা কি কোনোভাবে এটি করতে পারি না? ইনজেকশনের মাধ্যমে শরীরে দিয়ে বা প্রায় পরিষ্কার করে? এটি পরীক্ষা করে দেখা চমৎকার ব্যাপার হবে।’

ট্রাম্প বলেন, ‘আমি চিকিৎসক নই। কিন্তু আমি এমন একজন, যার চেতনা ভালো।’

এসময় একজন সাংবাদিক ট্রাম্পকে জিজ্ঞেস করেন তার এ মন্তব্যে মার্কিন নাগরিকদের ভেতর বিপদজনক ভুল তথ্য ছড়িয়ে পড়তে পারে কিনা।

এদিকে চিকিৎসকরা জানিয়েছেন, এ ধরনের চিন্তা মারাত্মক হতে পারে।

ডা. ভিন গুপ্তা বলেন, ‘পরিষ্কারক বা জীবাণুনাশক দ্রব্য ইনজেকশন বা পান করার মাধ্যমে শরীরের ভেতরে নেওয়া খুবই বেপরোয়া এবং বিপদজনক সিদ্ধান্ত হবে। আত্মহত্যা করার জন্য অনেকেই এ উপায়টি বেছে নেয়।’

ওয়েস্ট ভার্জিনিয়া অঙ্গরাজ্যের চিকিৎসক কাশিফ মাহমুদ বলেন, ‘একজন চিকিৎসক হিসেবে আমি কাউকে কোভিড-১৯ থেকে সুস্থ হওয়ার জন্য ফুসফুসে জীবাণুনাশক প্রয়োগ বা শরীরের ভেতরে অতিবেগুনি রশ্মি ব্যবহার করার পরামর্শ দিতে পারি না। ট্রাম্পের কাছ থেকে চিকিৎসা পরামর্শ নেবেন না।’

আরেক চিকিৎসক জন বালমেস বলেন, ‘ক্লোরিন ব্লিচ নিশ্বাসের মাধ্যমে নেওয়া ফুসফুসের জন্য সবচেয়ে খারাপ হবে। জীবাণুনাশক শরীরের ভেতরে গ্রহণের জন্য নয়। এমনকি খুব অল্প পরিমাণ ব্লিচ বা আইসোপ্রোপাইল অ্যালকোহলও নিরাপদ নয়। এ ধারণা একেবারে হাস্যকর।’

এর আগে করোনা ভাইরাসের চিকিৎসার জন্য ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন কার্যকর বলে দাবি করেছিলেন ট্রাম্প। এমনকি এ ওষুধ আমদানিও করেন তিনি কিন্তু সম্প্রতি এটি নিয়ে আর কথা বলছেন না।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই রকম আরো সংবাদ

© All rights reserved © 2020 Dailybdnews24.Com
Design & Development By Hostitbd.Com
error: Content is protected !!