Monday, August 15, 2022

ডালিম ফলের এসব উপকারিতা জানেন কি?

বেদানা বা ডালিম ফল সবাই পছন্দ করেন। গোটা দানাসহ বা রস করে খাওয়া যায় মজাদার এই ফল। শুধু স্বাদেই নয়, পুষ্টি ও স্বাস্থ্য গুণাগুণেও ভরপুর ডালিম। কিন্তু এই ফলের উপকারিতার কথা কি জানা আছে আমাদের। এবার তাহলে ডালিমের উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক—

অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর: ডালিম এমন একটি ফল যা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদানে ভরপুর। নিয়মিত এই ফল খাওয়ার ফলে দূষণ বা সিগারেটের ধোঁয়ার মতো পরিবেশগত বিষাক্ত পদার্থ থেকে কোষকে রক্ষা করে থাকে। এছাড়া এই উপাদান জিনের ক্ষয় প্রতিরোধ ও মেরামতেও সহায়তা করে। এতে ক্যানসারের ঝুঁকি হ্রাস পায়।

প্রোস্টেটের সমস্যা কমায়: কিছু গবেষণা থেকে জানা গেছে, ডালিমের রসে এমন কিছু উপাদান রয়েছে, যা ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক পদার্থের চলাচলে বাধা সৃষ্টি করে। মৃত্যুর মতো ভয়ানক ক্যানসার বিস্তারেও বাধা দিয়ে থাকে ডালিমের রস। এছাড়া মেডিকেল নিউজ টুডে’র প্রতিবেদন থেকে জানা গেছে—আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ডালিমের রসে এমন উপাদান শনাক্ত করেছেন, যা প্রোস্টেট ক্যানসারের মেটাস্ট্যাসিস প্রতিরোধে সহায়তা করে থাকে।

হৃদযন্ত্রের সমস্যা রোধে উপকারী: আয়ুর্বেদিক শাস্ত্রে ডালিমের রস হাজার বছর ধরে ব্যবহার হয়ে আসছে। কোষের জারণঘটিত চাপ কমানোর ক্ষেত্রে ডালিমের রস পথ্য হিসেবে পরিচিত। এছাড়া কোলেস্টেরল নিয়ন্ত্রণেও সহায়তা করে থাকে। বিশেষ করে যাদের বংশগতভাবে হৃদযন্ত্রের সমস্যা রয়েছে তারা বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে নিয়মিত ডালিমের রসও খেয়ে থাকেন উপকারের জন্য।প্রসঙ্গত, সতর্ক থাকতে হবে যে, সব ফল বা উপাদান সবার ক্ষেত্রে উপকারী নাও হতে পারে। এ জন্য যেকোনো উপকারী ফল পথ্য হিসেবে নিয়মিত খাওয়ার আগে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

সূত্র: চ্যানেল ২৪

Latest news

00

Related news