Friday, August 5, 2022

ডিসেম্বরে আসছে ‘জেকে ১৯৭১’

সিনেমার নাম ‘জেকে ১৯৭১’। সিনেমাটি নির্মাণের কথা সামনে আসার পর থেকেই দুই বংলায় হইচই পড়ে গিয়েছিল। দেশ-বিদেশের অভিনয় শিল্পী নিয়ে ইংরেজি ভাষায় নির্মিত এই সিনেমা, যা বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর নির্মিত প্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র।

তবে সিনেমার আসল টুইস্ট হলো গল্পে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে নানা দেশের মানুষ নানাভাবে এগিয়ে এসেছিলেন। সে সময় ফরাসি তরুণ জ্যঁ কুয়ে মুক্তিযুদ্ধের সমর্থনে যা করেছিলেন, তা অভাবনীয়।

তিনি ১৯৭১ সালের ৩ ডিসেম্বর পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান ছিনতাই করেছিলেন। ছিনতাইয়ের পর জ্যঁ কুয়ে যাত্রীদের মুক্তিপণ হিসেবে দাবি করেন বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য বিশ টন ওষুধ ও চিকিৎসা সামগ্রী।

রুদ্ধশ্বাস এই ঘটনা অবলম্বনে ‘জেকে ১৯৭১’ নির্মাণের পরিকল্পনা করেন বাংলাদেশের বিশিষ্ট পরিচালক ফাখরুল আরেফিন খান। বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্মশতবর্ষে তিনি এই উপহার দিতে চেয়েছিলেন। সেই সঙ্গে তার মাথায় ছিল বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সুবর্ণজয়ন্তী এবং এই বিমান ছিনতাইয়ের ঘটনার পঞ্চাশ বছরের কথা। তবে করোনা পরিস্থিতির কারণে বিলম্বিত হলেও সম্প্রতি শেষ হয়েছে সিনেমাটির সম্পাদনা, ডাবিং, কালার কারেকশন, ভিএফএক্সের কাজ।

সিনেমার পরিচালক সময় সংবাদকে বলেন, ‘আমরা প্রথম বিশ্বযুদ্ধের, দ্বিতীয় বিশ্বযুদ্ধের, আফগান যুদ্ধ এমনকি সোমালিয়ার যুদ্ধ নিয়ে নির্মিত সিনেমা দেখি। কিন্তু আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের কোনো সিনেমা নেই। তাই আমরা এই সিনেমাটি বানানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। তবে করোনা পরিস্থিতির কারণে বিলম্বিত হলেও সম্প্রতি শেষ হয়েছে সিনেমাটির সম্পাদনা, ডাবিং, কালার কারেকশন, ভিএফএক্সের কাজ। জুনের দিকে সিনেমার টিজার, ট্রেলার আসবে। আশা রাখছি ডিসেম্বরে মুক্তি দিতে পারব।

বিমান ছিনতাইকারীর ভূমিকায় অভিনয় করেছেন কলকাতার অভিনেতা শুভ্র সৌরভ দাস। পাইলটের ভূমিকায় অভিনয় করেছেন কলকাতারই স্বনামধন্য অভিনেতা সব্যসাচী চক্রবর্তী। এছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি সহ তিরিশের বেশি অভিনয়শিল্পী। তবে সিনেমায় বাংলাদেশের অভিনয় শিল্পীরাও রয়েছে।

Latest news

00

Related news