Monday, August 1, 2022

ত্বকের উজ্জ্বলতা বাড়াবে আম, ব্যবহার জানেন তো?

আম হচ্ছে ফলের রাজা। আর সুস্বাদু এই ফল কম-বেশি সবাই ভালোবাসেন। কাঁচা থেকে পাকা আম সবই খাওয়া হয় আমাদের। সালাদ, আঁচার, জুস, আমসত্ত্ব, পুডিং, শরবত ও ডেসার্টসহ বিভিন্নভাবেই খাওয়া যায় এই ফলকে। পুষ্টিগুণে ভরপুর এই ফল শরীরের ভেতরের পাশাপাশি বাইরে রূপচর্চাতেও কার্যকর।

ত্বকে বয়সের ছাপ আটকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে আম। এবার তাহলে রূপচর্চায় এর ব্যবহার সম্পর্কে জেনে নেয়া যাক—

আম ও ওটস: দুটো উপাদানই ত্বকের জন্য ভালো। ত্বকে ব্যবহারের জন্য প্রথমে আম টুকরো করে কেটে নিন। তাতে এবার তিন চামচ ওটসের গুঁড়ো এবং এক চামচ কাঁচা দুধ মিশিয়ে মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণ হয়ে গেলে তা ত্বকে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিটের মতো রাখুন। মিশ্রণটি ত্বকের ওপর শুকিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে দু’দিন করে নিয়মিত প্যাকটি ব্যবহার করলে ত্বকের সব মৃত কোষ দূর হবে এবং ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা আবার ফিরে আসবে।

আম ও গোলাপজল: ত্বকের যত্নের ক্ষেত্রে গোলাপজল গুরুত্বপূর্ণ একটি উপাদান। এর সঙ্গে আম যোগ করলে আরও ভালো ফল পাওয়া যায়। এ জন্য প্রথমে একটি আম কেটে নিয়ে চটকে নিন। তারপর এতে মুলতানি মাটি, দু চামচ দই ও দু চামচ গোলাপজল মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। একদিন পর পর সপ্তাহে তিন দিন ফেসপ্যাকটি ব্যবহার করলে ত্বক আরও উজ্জ্বল ও মসৃণ হবে।
সূত্র: চ্যানেল ২৪

Latest news

00

Related news