Monday, August 15, 2022

ধনী হওয়া সত্ত্বেও কোটিপতিদের তালিকায় টাটার নাম নেই কেন?

যদি বলা হয় ফোর্বসের তালিকা অনুযায়ী বিশ্বের সব থেকে ধনী ব্যক্তি কে? তবে এর উত্তর সকলেই জানেন এলন মাস্ক। তাঁর মোট সম্পত্তির মূল্য ২৬৮ বিলিয়ন ডলার।

এই তালিকায় বিশ্বের সেরা ধনকুবেরদের মধ্যে নাম রয়েছে আদানি ও আম্বানির। কিন্তু এই তালিকায় কী সব উত্তর পাওয়া যায়? রতন টাটা সম্পর্কে সবটা জানলে অনেকেরই দৃষ্টিভঙ্গি বদলে যেতে পারে।

গোটা দেশে রতন টাটা নিঃসন্দেহে সবচেয়ে প্রিয় এবং প্রশংসিত ব্যক্তি। একজন সফলতম শিল্পপতি হওয়া সত্ত্বেও উদার, জনহিতৈষী ও মানুষ হিসেবেও রতন টাটা সকলের কাছ থেকে প্রশংসা কুড়োন। তাঁর সাফল্যে কোনও ভাবেই কোনও দাগ নেই।

রতন টাটা হয়তো বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি নন কিন্তু মনের দিক থেকে যথেষ্ট ভালো একজন মানুষ। দেশের প্রতি তার নানা অবদান ভারতবাসীর মন জয় করেছে। সমাজকে ফিরিয়ে দেওয়াই যে আসল গুরুত্বপূর্ণ তা প্রমাণ করেছেন রতন টাটা।

কেন ধনী ব্যক্তিদের তালিকায় নাম নেই রতন টাটার?
IIFL Wealth-এর Hurun India Rich তালিকা বলছে, এ দেশে সবচেয়ে বড় শিল্পপতি এবং জনহিতৈষী রতন টাটার চেয়ে ৪৩২ জন ধনী ব্যক্তি রয়েছেন। প্রায় 60 বছর ধরে, যে গ্রুপ ভারতে ব্যবসা করছে,

সেই গ্রুপের মালিক রতন টাটার সহজেই ধনী ভারতীয়দের মধ্যে প্রথম ১০ বা ২০-র তালিকায় থাকার কথা। কিন্তু তা হয়নি। মনে করা হয় রতন টাটা যে বিশাল পরিমাণে লাভের অংশ জনহিতকর কাজে ব্যয় করে, তার ফলেই তিনি রয়েছেন 433 নম্বরে।

টাটা গ্রুপকে শুধু ভারতের না গোটা বিশ্বের মধ্যেও অন্যতম বড় গোষ্ঠী হিসেবে মনে করা হয়।টাটা সন্সের ইক্যুইটির ৬৬ শতাংশ টাটা ট্রাস্টের হাতে রয়েছে। এর লভ্যাংশ সরাসরি ট্রাস্টের জনহিতকর কাজের জন্য দেওয়া হয়।

গত কয়েক দশক ধরে টাটা গ্রুপ নানা কাজ চালিয়ে আসছে। এই নানা দানের কারণেই গ্রুপের আয় টাটার ব্যক্তিগত আর্থিক অবস্থাকে প্রভাবিত করে না। রতন টাটা এবং তার পরিবার কোম্পানির প্রতিষ্ঠার পর থেকেই নানা জনসেবামূলক কাজে জড়িত ছিলেন।

Latest news

00

Related news