Monday, August 15, 2022

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যানের ৫ উপায়

প্রেমের প্রস্তাব পাওয়া যে কারও জন্য আনন্দের একটি বিষয়। তবে এই প্রস্তাব সবসময় গ্রহণ করা সম্ভব হয় না। তাই প্রত্যাখ্যান করতে হয় মাঝেমাঝেই। কিন্তু অনেকের পক্ষেই মুখের ওপর প্রত্যাখ্যান করা সম্ভব হয়ে উঠে না।

তবে কিছু কৌশল অবলম্বন করলে এই কাজটিই সহজ হয়ে যায়।১। কারও প্রেমে পড়লে যেমন সেটি স্পষ্ট করে বলে দেয়া উচিত, তেমনি প্রত্যাখ্যান করতে চাইলেও সেটি স্পষ্ট করে বলে দেয়া উচিত।

২। যদি অল্প পরিচিত কেউ ডেট করার প্রস্তাব দেয় আর এই প্রস্তাব প্রত্যাখ্যান করতে সংকোচ হয়, তাহলে বলা যায় আপনি অন্য কারও প্রতি প্রতিজ্ঞাবদ্ধ। তাই তাকে ছাড়া অন্য কারো সঙ্গে আপনি সম্পর্ক এগোতে আগ্রহী নন।

৩। এমন অনেক মানুষ আছে যারা কোনো সম্পর্কে যেতে চান না। তারা সরাসরি বলতে পারেন, আপনি প্রেমে পড়ার মতো মানসিক অবস্থায় নেই।

৪। যদি অত্যন্ত কাছের কোনো মানুষের পক্ষ থেকে প্রেমের প্রস্তাব আসে এবং সেই প্রস্তাব প্রত্যাখ্যান করতে সমস্যা হয়, তাহলে ছোট করে একটি সুন্দর চিঠি লিখে আপনার মতামত তাকে জানিয়ে দিতে পারেন। অপরিচিত কেউ হলে সরাসরি দেখাতে পারেন কাজের ব্যস্ততা।

৫। প্রস্তাবের প্রত্যাখ্যান নিয়ে অনেকেই ভোগেন নানারকম অপরাধবোধে। তবে এটা মনে রাখা উচিত, কোনো সম্পর্কের মূল সূত্র হচ্ছে সদিচ্ছা। কিন্তু কাউকে খুশি করার জন্য কিছু করলে দুজনেরই ক্ষতি হয়। সত্য কঠিন হলেও শেষ পর্যন্ত অপরজনের জন্য সেটি পরবর্তীতে মঙ্গলজনক হবে। তাই অপরাধবোধে ভোগা উচিত নয়।

Latest news

00

Related news