Sunday, July 31, 2022

বাড়িতে মাছ মাংস নেই? বেগুন দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের তরকারি, শিখে নিন রেসিপি

মার্চ মাস পড়তে না পড়তেই যেভাবে গরম পড়েছে তাতে বেশি ঝাল ও মসলাযুক্ত খাবার খাওয়া একদমই উচিত না। কিন্তু রোজকার ভাতের পাতে আমাদের মন চায় অন্য ধরনের কিছু রেসিপি ট্রাই করতে।

আজকের এই প্রতিবেদনে অল্প মসলায় বেগুনের একটি সুন্দর রেসিপি শেয়ার করা হলো। এটি একদিকে যেমন ঝটপট তৈরি করা যায়, অন্যদিকে মশলা কম দেবার জন্য এই খাবার অত্যন্ত উপকারী।

উপকরণ:

১. চাকা চাকা করে কাটা দুটি বেগুন
২. ছোট এক বাটি পেঁয়াজ কুচি
৩. ২চামচ আদা রসুন বাটা
৪. ১ চামচ হলুদ গুঁড়া
৫. ১ চামচ শুকনো লঙ্কা গুঁড়ো
৬. এক চামচ ধনে গুঁড়া
৭. এক চামচ ভাজা জিরা গুঁড়ো
৮. ধনেপাতা কুচি
৯. কাঁচা লঙ্কা
১০. সাদা তেল

প্রণালী:-

প্রথমে একটি ফ্রাইং প্যানে অল্প পরিমাণ তেল দিয়ে নিতে হবে। তেল গরম হলে চাকা চাকা করে কাটা বেগুন গুলোতে অল্প নুন হলুদ মাখিয়ে হালকা করে ভেজে তুলে নিতে হবে। এরপর প্যানে আরো কিছুটা তেল অ্যাড করতে হবে।এরপর তেল গরম হলে পেঁয়াজ কুচি তার মধ্যে দিয়ে দিতে হবে।

পেয়াজ অল্প ভাজাভাজা হয়ে এলে তারমধ্যে আদা-রসুন বাটা ,হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো এবং পরিমাণ নুন দিয়ে ভালোভাবে মিশিয়ে মসলা কষিয়ে নিতে হবে।

মসলা ভালোভাবে কষানো হয়ে গেলে যখন দেখবেন মসলা থেকে তেল ছাড়তে শুরু করেছে । সেই সময় জল অ্যাড করতে হবে। এরপর মসলা ফুটে উঠলে আগে থেকে ভেজে রাখা বেগুনের টুকরোগুলো

তার মধ্যে দিয়ে দিতে হবে। এরপর আগে থেকে ভেজে রাখা জিরে গুড়া ছড়িয়ে দিয়ে কাঁচা লঙ্কা এবং ধনেপাতা দিয়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ বেগুন সিদ্ধ হতে দিন। বেগুন ভালোভাবে সিদ্ধ হয়ে গেলে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন বেগুনের এই রেসিপি।

Latest news
Related news