Tuesday, August 9, 2022

বিভিন্ন দেশে ১ জিবি ইন্টারনেট ডাটার দাম যত টাকা

আপনি ইন্টারনেটকে বাদ দিয়ে আপনার জীবনকে কল্পনা করতে পারবেন? বলার দরকার নেই! আমরা জানি ইন্টারনেট বিহীন জীবন আজকালকার মানুষের জন্য অসম্ভব একটি ব্যাপার।

কারণ ইন্টারনেট আজকাল মানুষ শুধু সোশ্যাল মিডিয়ায় বিনোদনের জন্য ব্যবহার করে না। বিভিন্ন ছোট থেকে বড় কাজ বা বড় বড় প্রতিষ্ঠানের কাজ ইন্টারনেটের উপর চলে। তাই আজকালের জীবনে ইন্টারনেট মানুষের কাছে অক্সিজেনের মতো হয়ে উঠেছে।

১৯৮৩ সালে ইন্টারনেটের উদ্ভব হয়েছিল। আর আজ আমরা ইতিমধ্যেই ওয়েব ৩.০ মেটাভার্সের কথা বলছি, আমরা ক্রিপ্টোতে আয় করছি, আমাদের ব্যবসা অনলাইন হয়ে গেছে, শিক্ষা অনলাইন হয়ে গেছে।

এমনকি অনলাইনেই একজন আরেকজনের সাথে সম্পর্কে পর্যন্ত জড়িয়ে পড়ছি।বলা ঠিক হবে যে, আমাদের জীবনকে ডিজিটাল বানিয়ে তোলা হয়েছে। ফিজিকাল ওয়ার্ল্ডের সাথে ভার্চুয়াল ওয়ার্ল্ড মিশে গেছে।

আর ফিরে যাওয়ার কোনো উপায় নেই আর। আমরা এখন প্রাইভেসির হুমকি, স্ক্যাম এবং জালিয়াতির কথা বলছি। এছাড়া তথ্য ওভারলোড, সোশ্যাল মিডিয়ার চাপ এবং সাইবার বুলিং এর বিপদের উপর সেমিনার আছে।

বলতে গেলে আমরা ইন্টারনেট নামক এই জালে আটকা পড়েছি। আর সময়ের সাথে আমরা আরো গভীরে জড়াতে থাকবো।ইন্টারনেট এখন বিলাসিতার জিনিস নয়।যা শুধু কিছু লোকই ব্যবহার করার সামর্থ্য রাখে।

এটা এখন জনগণের প্রয়োজন এবং সবার এটা দরকার। তাই ইন্টারনেট এখন সবাই ব্যবহার করে। ইন্টারনেটের সর্বব্যাপ্ততার সাথে, আপনি কি কখনও ভেবে দেখেছেন যে সারা বিশ্বে এর দাম কত? অথবা, বিশ্বব্যাপী এর অনুপ্রবেশ সম্পর্কে তথ্য।

১) ইন্ডিয়া বা ভারত (৭ টাকা/gb): ভারতে বিশ্বের সবচেয়ে সস্তা ইন্টারনেট রয়েছে।এক গিগাবাইটের জন্য গড়ে $০.০৯ খরচ হয়। বিশ্বের সবচেয়ে সস্তা ইন্টারনেটে আমাদের অ্যাক্সেস আছে।

তবে এর মানে এটা নয় যে, প্রত্যেক ভারতীয়ের নিরবচ্ছিন্ন ইন্টারনেট অ্যাক্সেস আছে। আমাদের ১.৩ বিলিয়ন জনসংখ্যা রয়েছে। ২০২২ সালের জানুয়ারী পর্যন্ত, আমাদের ইন্টারনেট আক্সেসের হার

মোট জনসংখ্যার মাত্র ৪৭% ছিল। এর মানে আমাদের দেশের অর্ধেকেরও বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করে না। আর একটু আগে আমরা ভাবছিলাম যে ইন্টারনেট ছাড়া জীবন কল্পনার বাইরে।

২) ইউএসএ (২৫৭ টাকা/Gb): পশ্চিমা দেশগুলির কথা বলার সময় মার্কিন যুক্তরাষ্ট্রের কথা সবার আগে মাথায় আসে। এটি আশ্চর্যজনক শোনাতে পারে তবে মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্টারনেট এত সস্তা নয়।

২০২১ সালে প্রকাশিত মোবাইল ডেটার দামের ট্রেন্ডের তালিকায় ২৩০টি দেশের মধ্যে ইউএসএ ১৬৪ তম স্থানে রয়েছে। যেখানে ১ gb ইন্টারনেটের গড় মূল্য $৩.৩৩, তাদের ইন্টারনেট আক্সেসের হার ৯২%। আমাদের চেয়ে অনেক অনেক বেশি।

৩) ইসরায়েল(৮ টাকা/ gb): ইসরায়েল ভারতের পরেই রয়েছে যেখানে ইন্টারনেটের দাম গড়ে $০.০৫ প্রতি gb। আর শুধু তাই নয়, ইসরায়েলের আক্সেস হার ৭৬%।৪) ইউকে(১০৯টাকা/gb):ইউকেতে ইন্টারনেটের গড় মূল্য প্রতি GB প্রতি $১.৪২। জনসংখ্যার ৯৪%এরও বেশি অ্যাক্সেস রয়েছে।

৫) জার্মানি (২৫৮টাকা/gb): ৯৩% জার্মানদের ইন্টারনেট অ্যাক্সেস রয়েছে৷ এখন গড় মূল্য হলো $৩.৩৮।৬) অস্ট্রেলিয়া (৫৩ টাকা/gb): অস্ট্রেলিয়ানদের ইন্টারনেট আক্সেস রয়েছে ৯১%। এর সাথে ১ gb ইন্টারনেটের গড় মূল্য হলো $০.৭০।

৭) চায়না (৪০টাকা/gb): চাইনিজদের ৭০% আক্সেস রয়েছে। গড়ে প্রতি GB $০.৫২ ইন্টারনেট খরচ হয়। বিশেষ খবর হলো চায়নাতে google নেই। তারা সার্চ ইঞ্জিন হিসাবে বাইদু ব্যবহার করে। এটি google এর চাইনিজ সংস্করণ বলা যেতে পারে।

৮) পাকিস্তান (৪৫ টাকা/gb): মাত্র ৩৬.৫% পাকিস্তানির ইন্টারনেট আক্সেস রয়েছে। যার দাম গড়ে $০.৫৯ প্রতি gb।৯) ফ্রান্স (২৬৫ টাকা /gb): ৯৩% ফরাসি নাগরিকের ইন্টারনেট অ্যাক্সেস রয়েছে। যার খরচ গড়ে $৩.৪৫ প্রতি gb।

১০) রাশিয়া (২২ টাকা/gb): 85% রাশিয়ানদের ইন্টারনেট আক্সেস রয়েছে। দাম হলো গড়ে $0.29 প্রতি gb। যাইহোক, ইউক্রেনে দেশটির আক্রমণের পর থেকে রাশিয়ায় ইন্টারনেটের ভবিষ্যত অনির্দেশ্য। এটি অনলাইনে প্রায় বিচ্ছিন্ন।

১১) জাপান (২৫৮ টাকা/gb): ১ gb ইন্টারনেটের গড় মূল্য হলো $৩.৩৮। আর প্রায় ৯৪% মানুষ ইন্টারনেট ব্যবহার করে।১২) সুইটজারলান্ড (৪০১ টাকা/gb): সুইজারল্যান্ডে ব্যয়বহুল ইন্টারনেট রয়েছে যার দাম গড়ে $৫.২৪ প্রতি gb। আর ইন্টারনেট আক্সেস হার ৯৮%।

১৩) বাংলাদেশ(২৬ টাকা/gb): খুব কম মানুষ বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার করে। বাংলাদেশের ইন্টারনেট এক্সেসের হার মাত্র ৩১.৫%। প্রতিটি শিল্পে ইন্টারনেটের ক্রস-সেক্টরাল প্রয়োজন বিবেচনা করে দেখা গেছে এই হার অত্যন্ত কম।

১৪) ক্যানাডা (৪৩৭ টাকা/gb): ৯৬.৪% কানাডিয়ান ইন্টারনেট ব্যবহার করে। যার খরচ গড়ে $৫.৭২ প্রতি GB।১৫) নিউজিল্যান্ড (৫৩৪ টাকা/gb): গড় মূল্য $৬.৯৯ প্রতি GB। অনেক বেশি দামি। কিন্তু ৯৪.৯% জনসংখ্যার অ্যাক্সেস রয়েছে।

Latest news

00

Related news