Saturday, August 13, 2022

বিশ্বকাপের সেরা একাদশে সালমা খাতুন

প্রথমবারের মতো নারী ওয়ানডে বিশ্বকাপের আসরে খেলতে গেছে বাংলাদেশ। নিগার সুলতানা জ্যোতির দল পারফরম্যান্সের দিক দিয়ে পাকিস্তানের বিপক্ষে জয় এবং কিছু ক্লোজ ম্যাচ উপহার দিয়েছে সবাইকে।

ব্যক্তিগত পারফরম্যান্সের দিক দিয়ে উজ্জ্বল ছিলেন ফারজানা হক, সালমা খাতুনরা।তারই পুরস্কার হিসেবে বিশ্বকাপের সেরা একাদশে জায়গা করে নিলেন টাইগ্রেস ক্রিকেটার সালমা।

আইসিসির ঘোষণা করা ‘মোস্ট ভ্যালুয়েবল ইলেভেনে’ একমাত্র এশিয়ান ক্রিকেটার হিসেবে জায়গা করে নিলেন সালমা।

আইসিসির প্রতিনিধিসহ ধারাভাষ্যকার ও সংবাদকর্মীদের মিলিয়ে ছয় জনের একটা প্যানেল এই একাদশ বেছে নেয়।

বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার সালমা সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ব্যাট ও বল হাতে দলের জন্য দারুণ পারফরম্যান্স করেন।

বিশেষ করে বল হাতে অসাধারণ ছিলেন বাংলাদেশের সাবেক এই অধিনায়ক। বোলিংয়ের জন্যই সহজে সেরা একাদশে জায়গা করে নিয়েছেন এই টাইগ্রেস।

বিশ্বকাপে সালমা ৭ ম্যাচে শিকার করেছেন ১০ উইকেট। ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৩.৭৯। টুর্নামেন্টে ২০ ওভার ও ৫ উইকেট শিকার করেছে এমন বোলারদের মধ্যে যা সেরা।

বিশ্বকাপের সেরা একাদশে আধিপত্য ছিল চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। দলটির চারজন ক্রিকেটার জায়গা করে নিয়েছেন।

এ ছাড়া দক্ষিণ আফ্রিকার তিনজন, ইংল্যান্ডের দুইজন এবং বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের একজন ক্রিকেটার সেরা একাদশে জায়গা করে নিয়েছেন।

অস্ট্রেলিয়া দলের টপ অর্ডারের তিন ব্যাটার অ্যালিসা হিলি, র‌্যাচেল হায়েন্স ও মেগ ল্যানিং তিনজনই একাদশে জায়গা করে নিয়েছেন।

বিশ্বকাপজয়ী অধিনায়ক ল্যানিং সেরা একাদশেরও নেতৃত্ব দিবেন। এছাড়াও দলে জায়গা পেয়েছেন বেথ মুনিও। দক্ষিণ আফ্রিকার ওপেনার লরা ওলভার্টের পাশাপাশি দুই পেসার ম্যারিয়েন ক্যাপ ও শাবনিম ইসমাইলও দলে জায়গা করে নিয়েছেন।

ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন এবং ফাইনালে সেঞ্চুরি হাঁকানো ন্যাট শিভার দলে জায়গা করে নিয়েছেন। তাদের সঙ্গে দলে দ্বাদশ ক্রিকেটার হিসেবে জায়গা করে নিয়েছেন চার্লি ডিন। এ ছাড়াও ওয়েস্ট ইন্ডিজের হেইলে ম্যাথুজ সুযোগ পেয়েছেন।

Latest news

00

Related news