Tuesday, August 9, 2022

বিশ্বকাপে সাত বলে ওভার!

বিশ্বকাপের মতো মঞ্চে সাত বলে ওভার দেখল ক্রিকেট বিশ্ব। নারী ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান ম্যাচে এমন অস্বাভাবিক ঘটনা ঘটল।

অবশ্য আম্পায়ারের ভুলে সাত বলে ওভার করেন পাকিস্তানের ওমাইমা সোহেল। খেলায় এক বল বেশি করা পাকিস্তান অবশ্য শেষ পর্যন্ত হেরেই যায় ম্যাচটি।

রোমাঞ্চকর ম্যাচে মাত্র ৬ রানে হারে পাকিস্তানি নারীরা। দক্ষিণ আফ্রিকার করা ২২৩ রানের জবাবে ২১৭ রানে থামে পাকিস্তানের ইনিংস।

টসে হেরে আগে ব্যাট করা দক্ষিণ আফ্রিকার ইনিংসের ২৭তম ওভারে এমন ঘটনা ঘটে। বাঁহাতি স্পিনার ওমাইমার করা সেই ওভারে আম্পায়ার ছিলেন ওয়েস্ট ইন্ডিজের জ্যাকলিন উইলিয়ামস।

সেই ওভারে প্রোটিয়া ব্যাটার লরা ওলভার্ট দ্বিতীয় বলে একটি বাউন্ডারি হাঁকায়। ওভারের নির্ধারিত শেষ বলে অবশ্য ওমাইমা লরাকে এলবির ফাঁদে ফেলেন।

তবে ডিআরএসের সুবিধা নিয়ে বেঁচে যান এই ওপেনার।স্বাভাবিক হিসেবে সেটাই শেষ বল হলেও আম্পায়ার আরেক বল করতে বলেন ওমাইমাকে। এমনকি ওমাইমাও বিনা বাক্যে বল করেন।

তবে সেই বল থেকে ১ রানের বেশি সংগ্রহ করতে পারেনি প্রোটিয়া অধিনায়ক সুনে লুস। আম্পায়ার সম্ভবত রিভিউয়ের সময়টাতে বলের হিসেবে গোলমেলে পাকিয়ে ফেলেন।

যার ফলেই বিশ্বকাপের মতো মঞ্চে আম্পায়ারের ভুলে সাত বলের ওভার দেখল ক্রিকেট বিশ্ব। আন্তর্জাতিক ক্রিকেটেও এমন ঘটনা প্রথম।

এর আগে আইপিএলে রবিচন্দ্রন অশ্বিন, বিগ ব্যাশে বেন ডোয়ারশোয়েস সাত বলের ওভার করেছিলেন। এর মধ্যে অশ্বিনের ওভারের প্রথম বল ডেড হয়েছে বলে জানানো হয়েছিল।

তবে ডোয়ারশোসের ক্ষেত্রে এমন কিছু ঘটেনি।সাত বলে ওভার করে অশ্বিন ও ডোয়ারশোয়েস দুইজন ভিন্ন দুই ঘটনার শিকার হয়েছেন।

অশ্বিন মুম্বাইয়ের কুইন্টন ডি ককের কাছে চার হজম করেন। অপরদিকে ডোয়ারশোয়েস মাইকেল ক্লিঙ্গারের উইকেট তুলে নিয়েছিলেন।

Latest news

00

Related news