Sunday, August 7, 2022

বৃষ্টিতে আইপিএল ফাইনাল পণ্ড হলে কোন নিয়মে নির্ধারিত হবে চ্যাম্পিয়ন? জানুন

আইপিএল জ্বরে আক্রান্ত গোটা দেশ! আর মাত্র ঘণ্টাখানেকের অপেক্ষা। তারপরই কলকাতার ইডেন গার্ডেন্সে প্রথম কোয়ালিফায়ার খেলতে নামবে গুজরাট টাইটান্স ও রাজস্থান রয়্যালস।

যে দল জিতবে সরাসরি পৌঁছে যাবে ফাইনালে। পরাজিত দলকে খেলতে হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। অন্যদিকে, আগামীকাল অর্থাৎ বুধবার, ইডেনেই খেলা হবে এলিমিনেটর।

সেই ম্যাচে মুখোমুখি হবে লখনউ সুপার জায়ান্টস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। পরাজিত দল ছিটকে যাবে প্লে-অফ থেকে। জয়ী দল খেলবে কোয়ালিফায়ার ২।

এদিকে এই দু‍‍`দিন, অর্থাৎ আজ এবং আগামীকাল কলকাতায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ইডেন গার্ডেন্সে প্লে-অফ শুরু হওয়ার আগেই বৃষ্টি হয়, তাহলে ম্যাচ ক্ষতিগ্রস্ত হতে পারে।

এমনকি প্রবল বৃষ্টি হলে ম্যাচ বাতিলও হতে যেতে পারে। সেক্ষেত্রে কীভাবে নির্ধারিত হবে জয়ী দল?জানা গিয়েছে, কোয়ালিফায়ারের ম্যাচ এবং এলিমিনেটরের জন্য কোনও রিজার্ভ-ডে নেই।

ফলে, বৃষ্টি বা অন্যান্য কারণে খেলা ক্ষতিগ্রস্ত হলে, সম্ভব হলে ওভার কমিয়ে খেলা শুরু করা যেতে পারে। সেক্ষেত্রে ম্যাচের ফলাফল নির্ধারণের জন্য ডিএলএস পদ্ধতি প্রয়োগ করা হবে। তবে যদি খেলা সম্পূর্ণভাবে পরিত্যক্ত হয়,

তাহলে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা দলটি পরবর্তী ম্যাচের জন্য এগিয়ে যাবে। অর্থাৎ প্রথম কোয়ালিফায়ারের ম্যাচ পরিত্যক্ত হলে পয়েন্ট তালিকায় শীর্ষে থাকার সুবাদে গুজরাট টাইটান্স পৌঁছে যাবে ফাইনালে। রাজস্থানকে সেক্ষেত্রে খেলতে হবে কোয়ালিফায়ার ২।

অন্যদিকে, কোয়ালিফায়ার ২ এবং ফাইনাল খেলা হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। দ্বিতীয় কোয়ালিফায়ারের ক্ষেত্রেও প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটরের নিয়ম বজায় থাকবে। তবে আইপিএলের মেগা ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে।

প্রথমদিন কোনও কারণে ম্যাচ খেলা না গেলে তা গড়াবে রিজার্ভ ডে-তে।রিজার্ভ ডে-র ক্ষেত্রে নিয়ম হচ্ছে, যদি প্রথম দিন খেলা একেবারেই শুরু না করা যায়, সেক্ষেত্রে টস থেকে শুরু করে পুরো ম্যাচটিই খেলা হবে রিজার্ভ ডে-তে।

এমনকি ফাইনালের দিন টসের পরে যদি কোনও কারণে খেলা বন্ধ হয়ে যায়, তাহলে রিজার্ভ ডে-র দিন ফের টস করতে হবে। আবার যদি ফাইনালের দিন নির্দিষ্ট কিছু ওভার খেলার পর ম্যাচ স্থগিত হয়ে যায় সেক্ষেত্রে রিজার্ভ ডে-তে ম্যাচটি ঠিক সেই জায়গা থেকে

আবার শুরু হবে যেখানে সেটি আগের দিন থামানো হয়েছিল। আগের দিন খেলাটি ফের শুরু না হওয়ার জন্য যদি কোনও গণনা হয়ে থাকে, তবে তা সম্পূর্ণরূপে উপেক্ষা করা হবে।

Latest news

00

Related news