Sunday, August 7, 2022

‘মিষ্টি কুমড়ার লাড্ডু’ তৈরির সহজ রেসিপি

এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন যারা লাড্ডু খেতে পছন্দ করেন না। অনেককেই দেখা যায় প্রায়ই তারা বাইরে থেকে বিভিন্ন পদের লাড্ডু কিনে খেয়ে থাকেন। একেক লাড্ডুর স্বাদ একেক রকম। প্রতিটিই খুব সুস্বাদু।

মতিচুর, বোহান্দি, বেসন, সুজি, ডালসহ বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি করা হয় লাড্ডু। আবার সবজি দিয়েও তৈরি করা যায় মজাদার লাড্ডু। তবে কখনো কি মিষ্টি কুমড়ার লাড্ডু খেয়েছেন? এর স্বাদ একবার খেলে আপনার মুখে লেগেই থাকবে।

চাইলেই ঘরে থাকা বেশ কয়েকটি উপাদান দিয়ে তৈরি করে নিতে পারেন মজাদার এ লাড্ডু। বেশি করে তৈরি করে ফ্রিজেও সংরক্ষণ করে বেশ কয়েকদিন খেতে পারবেন। মিষ্টি কুমড়ার লাড্ডু খুব অল্প সময়েই তৈরি করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: মিষ্টি কুমড়া ১ কাপ (সিদ্ধ করে বাটা), ঘি দুই টেবিল চামচ, এলাচ পাউডার ১ টেবিল চামচ, নারকেল কোড়ানো আধা কাপ, চিনি আধা কাপ, কেওড়া জল পরিমাণমতো, কাঠবাদাম কুচি ১ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, গুঁড়া দুধ এক কাপ।

প্রণালী: প্রথমে চুলায় একটি প্যান গরম করে ঘি ঢেলে দিন। এবার সিদ্ধ করে রাখা মিষ্টি কুমড়া বাটা দিয়ে নাড়তে থাকুন। এরপর একে একে এলাচ পাউডার, নারকেল, চিনি, কেওড়া জল, কাঠবাদাম কুচি, কিশমিশ, গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে নাড়ুন।

চুলার আঁচ মাঝারি রেখেই ভালো করে কিছুক্ষণ নাড়তে থাকুন। যতক্ষণ পানি শুকিয়ে না আসবে; ততক্ষণ নাড়তে হবে। এরপর চুলা থেকে নামিয়ে একটি পাত্রে ঠান্ডা করুন।

এবার অন্য একটি পাত্রে গুঁড়া দুধের মধ্যে অল্প মিষ্টি কুমড়ার মিশ্রণ মিশিয়ে গোলাকার বল আকৃতি তৈরি করুন। এভাবে লাড্ডুগুলো তৈরি করে নিন হাত দিয়ে। এরপর পরিবেশন করুন মজাদার মিষ্টিকুমড়ার লাড্ডু।

Latest news

00

Related news