Tuesday, August 9, 2022

যে বয়স থেকে নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করা আবশ্যক

ডায়াবেটিস এমন একটি রোগ; যা একা আসে না, ডেকে আনে আরও অনেক রকমের রোগ। আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের সাম্প্রতিক রিপোর্ট বলছে, বর্তমানে গোটা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৫৪ কোটি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, বর্তমানে মানুষের দৈনন্দিন জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস অনেকটাই বাড়িয়ে দিচ্ছে ডায়াবেটিস রোগের আশঙ্কা। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে দ্রুত রোগ নির্ণয় অত্যন্ত জরুরি।

কিন্তু কোন বয়স থেকে ডায়াবিটিস পরীক্ষা করা দরকার? এত দিন মনে করা হত, চল্লিশ বছরের উপরের মানুষের ক্ষেত্রে উপসর্গ না থাকলেও প্রতি তিন বছর অন্তর ডায়াবেটিস পরীক্ষা করা প্রয়োজন।

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন বলছে, তিন দশক আগেও শিশু ও তরুণ-তরুণীদের দেহে এই রোগ ছিল অত্যন্ত বিরল। কিন্তু এই তিন দশকে এই অবস্থা আশঙ্কাজনক ভাবে বদলে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ভারতে প্রতি ১০টি শিশুর মধ্যে এক জনের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

এই অবস্থায় বিশেষজ্ঞদের পরামর্শ, এখন আর ৪০ বছর পর্যন্ত অপেক্ষা নয়। বয়স ২৫ পেরোলেই নিয়মিত করাতে হবে ডায়াবেটিস পরীক্ষা।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস বাড়ার পেছনে সবচেয়ে বড় কারণ স্থূলতা। ডব্লিউএইচও’র দাবি, প্রায় ৮০ শতাংশ ক্ষেত্রে ডায়াবেটিসের প্রাথমিক কারণ এটি।

পাশাপাশি, অনিয়ন্ত্রিত ভাবে প্রক্রিয়াজাত খাবার খাওয়াও অল্প বয়সিদের মধ্যে ডায়াবেটিস বৃদ্ধির অন্যতম কারণ বলে মত বিশেষজ্ঞদের।

Latest news

00

Related news