Monday, August 15, 2022

শাবনূরের ক্যারিয়ারের সেরা কিছু সিনেমা

ঢাকাই চলচ্চিত্রের নব্বই দশকের দর্শকপ্রিয় নায়িকা শাবনূর। দীর্ঘ ক্যারিয়ারে বাংলা চলচ্চিত্রকে তিনি যেভাবে সমৃদ্ধ করেছেন, তা আজীবনই মনে রাখবে বাংলাদেশের সিনেপ্রেমীরা। তাকে সবাই শাবনূর নামে চিনলেও তার আসল নাম কাজী শারমিন নাহিদ নূপুর। স্বনামধন্য নির্মাতা এহতেশাম তার নাম রেখেছিলেন শাবনূর। যার অর্থ রাতের আলো। নায়িকা শাবনূরের ক্যারিয়ারের সেরা কিছু সিনেমা নিয়ে আজকের আয়োজন।

স্বপ্নের ঠিকানা

১৯৯৫ সালের একটি রোমান্টিক সিনেমা স্বপ্নের ঠিকানা। বাংলা চলচ্চিত্রের ইতিহাসে স্বপ্নের ঠিকানা দ্বিতীয় সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র । সিনেমাটিতে শাবনূরের বিপরীতে ছিলেন জনপ্রিয় নায়ক সালমান শাহ। স্বপ্নের ঠিকানাকে বলা হয় বাংলা চলচ্চিত্রের বেদের মেয়ে জোসনার পরে সবচেয়ে জনপ্রিয় সিনেমা। এই সিনেমার গানগুলো বেশ জনপ্রিয়তা পায়।

স্বপ্নের পৃথিবী

১৯৯৬ সালের আরেক রোমান্টিক সিনেমা স্বপ্নের পৃথিবী। সিনেমাটি রচনা ও পরিচালনা করেছেন বাদল খন্দকার। এই সিনেমাতেও শাবনূরের বিপরীতে ছিলেন সালমান শাহ। এই সিনেমাটিও শাবনূরকে ব্যাপক খ্যাতি এনে দিয়েছিল।

‘দুই নয়নের আলো’

তার জীবনের অন্যতম একটি সিনেমা ‘দুই নয়নের আলো’। মোস্তাফিজুর রহমান মানিক রচিত ও পরিচালিত সিনেমাটি ২০০৫ সালে মুক্তি পায়। এই সিনেমাটি শাবনূরকে এনে দিয়েছিল ক্যারিয়ারের একমাত্র জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এ ছাড়া চলচ্চিত্রটি সংগীত শাখায় আরও দুটি পুরস্কার অর্জন করে। নিম্নবিত্ত এক তরুণীর জীবন-সংগ্রামের গল্প সিনেমাটির। সিনেমাটিতে শাবনূরের বিপরীতে অভিনয় করেন ফেরদৌস।

এ ছাড়াও তোমাকে চাই’, ‘আনন্দ অশ্রু’, ‘নিঃশ্বাসে তুমি বিশ্বাসে তুমি’সহ আরও বেশ কয়েকটি দর্শকপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন শাবনূর। চলচ্চিত্রকার এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাতে’সিনেমার মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক এই নায়িকার। সেই সিনেমা ততটা জনপ্রিয়তা না পেলেও পরে সালমান শাহের সঙ্গে জুটি গড়ে ব্যাপক জনপ্রিয়তা পান তিনি।

সালমানের অকালমৃত্যুতে সাময়িকভাবে শাবনূরের ক্যারিয়ার হুমকির মুখে পড়লেও অসাধারণ অভিনয়ক্ষমতা দিয়ে দর্শক হৃদয়ে শক্ত আসন গড়েন শাবনূর। রিয়াজ, শাকিল খান, ফেরদৌস ও শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে অসংখ্য ব্যবসাসফল ও জনপ্রিয় সিনেমা উপহার দেন।

তার চলচ্চিত্রে অভিনয়ের সময়টিকে ঢালিউড ফিল্ম ইন্ডাস্ট্রির সোনালি সময় বলা হয়। সে সময় নূপুর থেকে শাবনূর হয়ে উঠলেন চলচ্চিত্রের উজ্জ্বল এক তারকা।

Latest news

00

Related news