Monday, August 15, 2022

শ্বাসকষ্টের রোগীরা কোন খাবার খাবেন?

শ্বাসকষ্ট খুবই গুরুতর একটি রোগ। শ্বাসকষ্ট হলে মানুষের শ্বাস নিতে বেশ কষ্ট হয়। এটা যেকোনো সময় হতে পারে। এ কারণে বিশেষজ্ঞ চিকিৎসকরা শ্বাসকষ্টের রোগীদের সব সময় সতর্ক থাকতে বলেন।শ্বাসকষ্টের রোগীর প্রধান সমস্যা ফুসফুসে থাকে। এই রোগীদের ফুসফুসে ছোট ছোট বায়ু চলাচলের নালী ধীরে ধীরে সরু যায়। এ কারণে বায়ু ঠিকমত চলাচল করতে পারে না। ফলে শরীরের গুরুত্বপূর্ণ উপাদান অক্সিজেনের অভাব দেখা যায়। এতে হঠাৎ করেই নিঃশ্বাস বন্ধ হয়ে মৃত্যু হওয়ার শঙ্কা থাকে। আবার স্বাভাবিক অবস্থায় শ্বাসকষ্টের সমস্যা দেখা দিলে শারীরিক নানা সমস্যা দেখা দেয়।

এদিকে শ্বাসকষ্টের রোগীদের খাদ্য তালিকা খুবই গুরুত্বপূর্ণ। চিকিৎসার পাশাপাশি খাদ্য তালিকায় নজর রাখতে বলা হয়। এবার তাহলে শ্বাসকষ্টের রোগীদের খাদ্য তালিকায় কোন খাবার থাকা উচিত তা জেনে নেয়া যাক—

লেবু: ভিটামিন-সি জাতীয় লেবু শরীরের বিভিন্ন সমস্যা দূর করে থাকে। অনেক ক্ষেত্রে শরীরের অক্সিজেনের মাত্রা বাড়িয়ে থাকে লেবু। এতে অনেক উপকার পাবেন।

আঙুর: স্বাদ ও পুষ্টিগুণের জন্য বিখ্যাত আঙুর ফল। ছোট ছোট নানা অসুখ থেকে মুক্তি দিতে ভূমিকা রাখে এই ফল। ত্বক ভালো রাখা ছাড়াও শরীরে অক্সিজেনকে ঠিকমত কাজ করাতে কার্যকরী আঙুর।

তরমুজ: তরমুজের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ভিটামিন-সি ছাড়াও তরল জাতীয় এই ফল শরীর ঠাণ্ডা রাখে। যা সার্বিকভাবে শ্বাসকষ্টের রোগীদের শরীর সুস্থ রাখে।

ব্রুকলি: এটি বেশ দারুণ খাদ্য। নিয়মিত এই প্রাকৃতিক সবজি খাওয়ার ফলে শরীর থেকে নানা অসুখ সেরে যায়। এতে ভালো পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে। আর এসব উপাদানগুলো ফুসফুসের সমস্যা রোধে অনেক সহায়ক।

এছাড়াও শ্বাসকষ্টের রোগীরা আদা, শসা, গাজর ইত্যাদি জাতীয় সবজি খেতে পারেন। তবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা নেয়া উচিত।

Latest news

00

Related news