Saturday, August 13, 2022

সাকিব শেন ওয়ার্নের মতোই একজন : ডোনাল্ড

দীর্ঘ এক যুগের টেস্ট ক্যারিয়ার সাকিব আল হাসানের। তার এই লম্বা ক্যারিয়ার কতটা সমৃদ্ধ সেটা জানতে বাকি নেই কারও। দিন যত যাচ্ছে, সাকিব নিজেকে নতুন করে চেনাচ্ছেন প্রতিনিয়ত।

খুব বেশি দূর যেতে হবে না, লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নেকে বোল্ড করা ডেলিভারিটা দেখলেই তো সব পরিষ্কার, সাকিব তার বোলিংটাকে দিনকে দিন কতটা আপডেট করছেন।

করুণারত্নেকে বোল্ড করা বলটা একরকম আনপ্লেয়েবল ছিল। অনেকটা ঝুলিয়ে দেওয়া বল বাক নিয়ে যেভাবে ব্যাট-প্যাড ফাঁকি দিয়ে স্টাম্পে আঘাত করল সেটা বুঝে উঠতেই পারেননি লঙ্কান অধিনায়ক।

দিনের শেষ সেশনে যখন একটা উইকেটের জন্য হা-হুতাশ করছিল বাংলাদেশ, তখনও সেই সাকিব ছড়িয়েছেন আলো। ধনঞ্জয়া ডি সিলভাকে ফেরান সাজঘরে।

তৃতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে হাজির হন পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। দক্ষিণ আফ্রিকান সাবেক এই গ্রেট পেসারকে জিজ্ঞেস করা হয়েছিল, সাকিবের আর কী শেখার বাকি।

এমন প্রশ্ন একটু হলেও অবাক করেছে ডোনাল্ডকে। তার মতে, সাকিবকে আর কী শেখানো বাকি। এই টাইগার অল-রাউন্ডারকে শেন ওয়ার্নের সঙ্গেও তুলনা করতে কার্পণ্য করেননি তিনি।

‘তার (সাকিব) মতো একজনকে আর কী শেখাবেন আপনি পারি? সে শেন ওয়ার্নের মতোই একজন অভিজ্ঞ । সে নানা জায়গায় ভ্রমণ করেছে। সে সতীর্থদের উত্সাহিত করতে থাকেন এবং একতাবদ্ধ করে রাখেন।

আমি জানি ওর আর রাঙ্গা (রঙ্গনা হেরাথ) বেশ ঘনিষ্ঠ। অল্প প্রয়োজনেও তারা একে অপরের সঙ্গে কথা বলেন।’দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ডি ভিলিয়ার্সের সাকিবকে নিয়ে প্রসঙ্গ টেনে ডোনাল্ড বলেন,

‘আমি আজ ডাগ-আউটে বসে কয়েকজনকে বলছিলাম, ‘এবি ডি ভিলিয়ার্সকে বলতে শুনেছি, সাকিবকে খেলতে সে সম্মান করে। আপনি জানেন সে অনেক স্মার্ট ক্রিকেটার। সেটা আবার দেখাল,

সত্যিই সে সূক্ষ্মভাবে তার গতি পরিবর্তন করে এবং সেটা করতেই থাকে, করতেই থাকে।’চলতি টেস্টে এ পর্যন্ত ৩টি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। ডোনাল্ডের আশা আগামীকাল (চতুর্থ দিন) ৫ উইকেট পূর্ণ করবেন সাকিব।

‘আশা করি সে আগামীকাল পাঁচ উইকেট নেবে সে। নিতে পারলে এটা হবে দুর্দান্ত। দলে তাকে পাওয়াটা দারুণ। তার অভিজ্ঞতা, তার নেতৃত্ব অমূল্য।’

Latest news

00

Related news