Sunday, August 14, 2022

স্মার্টফোন পানিতে পড়ে গেলে কী করবেন

অনেক সময় মনের ভুলে স্মার্টফোন পানিতে পড়ে যায়। কখনো আবার বৃষ্টিতে ভিজে যায়। বেশ কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন না করলে ভিজে যাওয়া স্মার্টফোন পুরোপুরি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ফোন পানিতে পড়ে গেলে কী করণীয় তা অনেকেরই অজানা৷ ফোন পানিতে পড়ে গেলে ব্যবহারকারীর কী করণীয় তা জেনে নিন৷১. পানিতে ফোন পড়ে গেলে যত দ্রুত পারবেন তা তুলে ফেলুন। কারণ বেশি সময় ডুবে থাকলে ফোনের ক্ষতিও বেশি হবে।

২. ফোন তুলেই তা সুইচ অফ করে দিন। ফোন অন থাকলে সার্কিট বোর্ড নষ্ট হবার আশঙ্কা বেশি থাকে। তাই পরে ফোনটি কাজ নাও করতে পারে। তবে পানিতে ডোবার পর যদি বন্ধ হয়ে যায়, তবে তা অন হয় কি না তা পরীক্ষা করবেন। চালু হলে সঙ্গে সঙ্গেই ফোন আবার বন্ধ করে দিন।

৩. ফোনটির পানি মুছে দিলে শুধু ওপরটা শুকাবে। ভেতরে ঢোকা পানি শুকাতে একটি বাটিতে চাল নিয়ে তাতে ফোন রাখতে হবে। এমনভাবে ফোনটি চালের ভেতর রাখবেন যেন তা পুরোপুরি ঢেকে যায়। ফোনের ভেতরে থাকা সব পানি চাল শুষে নেবে।

৪. এ ছাড়া যদি ঘরে সিলিকা থাকে তাহলে একটি প্যাকেটে সিলিকা ভর্তি করে তাতে ফোন রেখে দিন। এতে ফোনের ভেতরে থাকা আর্দ্রতা টেনে নেবে সিলিকা।

৫. চাল বা সিলিকা যেটাই ব্যবহার করেন না কেন, একটানা ৩ দিন সেগুলোতে ফোন রেখে দিন। তা না হলে ফোন পুরোপুরি শুকাবে না। ৩ দিন পর ফোন অন করতে হবে। যদি অন না হয় তাহলে নিয়ে যান সার্ভিস সেন্টারে।

সার্ভিস সেন্টারের টেকনিশিয়ানকে সব কথা খুলে বলুন। সার্ভিস সেন্টারে আনার আগে যদি নিজেই ফোন খোলার চেষ্টা করেন সেটাও বলুন। তা না হলে টেকনিশিয়ানের অজান্তেই আপনার ফোনের আরও বড় ক্ষতি হতে পারে।

যা করবেন না
১. ফোনে ঢোকা পানি শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। কারণ হেয়ার ড্রায়ার ফোন গরম করে ফেলবে। এতে ফোনের সার্কিট গলে যেতে পারে।

২. পানি ঢুকলে ফোন ঝাঁকাঝাঁকি করবেন না। এতে হিতে বিপরীত হবে। পানি বের না হয়ে উল্টো সার্কিটের ভেতরে পানি চলে যেতে পারে।৩. ব্যাটারিতে পানি ঢুকেছে কি না তা জানতে ফোন খুলবেন না। এমনকি ব্যাটারিও সরাবেন না।এসব বিষয় একটু সতর্কতার সঙ্গে করুন, আপনার ফোনটি আবার আগের মতো কাজ করবে।

Latest news

00

Related news