Saturday, June 25, 2022

শরীর ভালো রাখবে আনারসের জিলাপি, জানুন সহজ রেসিপি

গ্রীষ্মকালে রকমারি ফলের পসরা বসে বাজারে। এ সময় নানা ফল খাওয়া হয় আমাদের। তবে স্বাভাবিকভাবেই গ্রীষ্মে শরীর ঠান্ডা রাখে এমন ফল বেশি খাওয়া হয়। আর যারা ফল খেতে বেশি পছন্দ করেন তারা ফল দিয়ে রকমারি পিঠা বা পদ তৈরি করে থাকেন। এদিক থেকে আনারস কিন্তু পিছিয়ে নেই।অনেকেই হয়তো ভাবছেন, আনারস দিয়ে কিভাবে রকমারি খাবার হয়। হ্যা, আনারস দিয়ে জিলাপি তৈরি করা সম্ভব। এর পুষ্টি গুণাগুণ ও উপকারিতার কথা তো সবার জানাই আছে। এবার তাহলে আনারসের জিলাপি তৈরির রেসিপি জেনে নেয়া যাক—

উপকরণ: ছোট ছোট করে কেটে নেয়া দু’কাপ আনারস, ২০০ গ্রাম ময়দা, ১০ গ্রাম ইস্ট, এক গ্রাম জাফরান, ২০০ গ্রাম চিনি, আনারসের এসেন্স ও পরিমাণমত তেল।

প্রস্তুত প্রণালী: প্রথমে একটি পাত্রে পানি, ময়দা, ইস্ট ও জাফরান একসঙ্গে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে কয়েক ঘণ্টা রেখে দিন। ২ থেকে ৩ ঘণ্টা পরে মিশ্রণে চিনি ও পানি মিশিয়ে ফুটিয়ে ঘন রস তৈরি করুন। রসটি ফুটে ঘন হলে তাতে এবার আনারসের এসেন্স ছেড়ে দিন। এখন আনারসের ছোট ছোট করে কেটে রাখা টুকরোগুলো ময়দার মিশ্রণে ডুবিয়ে ডুবো তেলে ভালো করে ভেজে নিন। জিলাপি যখন লালচে দেখাবে তখন নামিয়ে ফেলুন।

এবার জিলাপি ভাজা হয়ে গেলে নামিয়ে তেল ঝরা মাত্রই রসে ডুবিয়ে রাখুন। তারপর রসে ভেজা জিলাপির ওপর রকমারি বাদাম, জাফরান কিংবা অন্যান্য ড্রাই ফ্রুটস ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন মজাদার আনারসের জিলাপি।

Latest news
Related news